ঢাকাশুক্রবার , ২১ জুলাই ২০২৩
  1. অর্থ ও বাণিজ্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. বিনোদন
  6. রাজনীতি
  7. সারাদেশ
  8. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

কৃষ্ণ সাগরে মহড়া চালিয়েছে রাশিয়ান নৌবাহিনী : প্রতিরক্ষা মন্ত্রণালয়

Abdur Rakib
জুলাই ২১, ২০২৩ ১১:৪৩ পূর্বাহ্ণ
Link Copied!

কৃষ্ণ সাগরে মহড়া চালিয়েছে রাশিয়ান নৌবাহিনী : প্রতিরক্ষা মন্ত্রণালয়

উত্তর-পশ্চিম কৃষ্ণ সাগরে তাজা গোলা নিক্ষেপ করে নৌ মহড়া চালিয়েছে রাশিয়ার নৌবাহিনী।
মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার বলেছে, এই মহড়ায় সামরিক লক্ষ্যবস্তু হিসেবে জলপথের সম্ভাব্য মাধ্যমে ইউক্রেনে যাওয়ার জাহাজগুলো বিবেচনা করা হয়েছে।
ব্ল্যাক সি ফ্লিট ‘কৃষ্ণ সাগরের উত্তর-পশ্চিম অংশে যুদ্ধ প্রশিক্ষণ পরিসরে লক্ষ্যবস্তুতে জাহাজ-বিরোধী ক্রুজ ক্ষেপণাস্ত্রের লাইভ ফায়ারিং চালিয়েছে।’ রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ কথা বলেছে।
এতে বলা হয়েছে, ‘একটি ক্ষেপণাস্ত্র হামলার ফলে লক্ষ্যবস্ত জাহাজটি ধ্বংস হয়ে গেছে।’
‘এছাড়াও যৌথ মহড়ার সময়, জাহাজ এবং ফ্লিট এভিয়েশন অস্থায়ীভাবে ন্যাভিগেশনের জন্য বন্ধ এলাকাটিকে বিচ্ছিন্ন করার জন্য কাজ করেছে এবং আপত্তিকর জাহাজটিকে আটক করার জন্য কিছু ব্যবস্থাও চালিয়েছে।’
রাশিয়া বুধবার বলেছে, ইউক্রেনের সাথে একটি শস্য রপ্তানি চুক্তি বাতিল করার কয়েকদিন পর, কৃষ্ণ সাগরের উপর ইউক্রেনীয় বন্দরগুলোর পথে কার্গো জাহাজগুলোকে সম্ভবত সামরিক পণ্যবাহী হিসাবে বিবেচনা করা হবে।
ক্রেমলিন ‘কৃষ্ণ সাগরের আন্তর্জাতিক জলসীমার উত্তর-পশ্চিম এবং দক্ষিণ-পূর্ব অংশে’ অনির্দিষ্ট এলাকাগুলোকে ‘অস্থায়ীভাবে যাতায়াতের জন্য বিপজ্জনক’ হিসাবে ঘোষণা করেছে।
এটি মস্কোর অংশগ্রহণ ছাড়া ব্ল্যাক সি শিপমেন্ট রুট স্থাপনের ‘ঝুঁকি’ সম্পর্কেও সতর্ক করেছে।
কিয়েভ বলেছে, রাশিয়া চুক্তি থেকে বেরিয়ে আসা সত্ত্বেও তারা তার দক্ষিণ বন্দরগুলোর মাধ্যমে শস্য রপ্তানি চালিয়ে যাওয়ার জন্য প্রস্তুত রয়েছে।

সূত্র: বাসস