ঢাকাবৃহস্পতিবার , ২৭ জুলাই ২০২৩
  1. অর্থ ও বাণিজ্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. বিনোদন
  6. রাজনীতি
  7. সারাদেশ
  8. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বের প্রতিটি দেশ পরিদর্শন করে দেশে ফিরলেন ডেন

Abdur Rakib
জুলাই ২৭, ২০২৩ ১২:৫২ অপরাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেক্স:-

একজন ডেনিশ ব্যক্তি বিমান ছাড়াই বিশ্বের প্রতিটি দেশে এককভাবে ভ্রমণ করে অবশেষে ১০ বছর পর দেশে ফিরলেন। টরবজর্ন পেডারসেন মে মাসের শেষের দিকে ২০৩তম দেশ মালদ্বীপ পরিদর্শন করার পরে একটি মারস্ক কন্টেইনার জাহাজ থেকে ডেনিশ বন্দর শহর আরহাসে পা রাখেন।

পেডারসেন এএফপিকে বলেন, “আমি দেশ ঘোরার স্বপ্ন দেখতাম সেটা শেষ হয়েছে। দেশে ফিরতে পারে আমি একদিকে যেমন আনন্দিত একই সাথে আমি ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন। কারণ অনেক কিছু জানা বাকি রয়ে গেছে।” তিনি তার ক্যারিয়ার পুনরায় শুরু করার দিকে মনোনিবেশ করতে চলেছেন। “থর” নামে পরিচিত পেডারসেন, ২০১৩ সালের ১০ অক্টোবর থেকে যাত্রা শুরু করেছিলেন। ট্রেন, বাস, নৌকা এমনকি পায়ে হেঁটে ভ্রমণ করেছেন এই কবছরে। ৪৪ বছর বয়সী এই ডেনিশ ব্যক্তি পূর্বে শিপিং সেক্টরে কাজ করতেন। ২০২০ সালের জানুয়ারিতে মাইক্রোনেশিয়া ছেড়ে তিনি হংকং চলে যান, যেখানে তিনি কোভিড-১৯ মহামারীর কারণে দুই বছর ধরে আটকে ছিলেন। সীমানা আবার খোলা হলে তিনি দ্বীপ দেশ পালাউয়ের উদ্দেশ্যে যাত্রা করেন, তারপর ওশেনিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের দেশগুলিতে সফর করেন। নতুন লোকের সাথে দেখা করতে আগ্রহী, প্রাক্তন জাতিসংঘ শান্তিরক্ষী কর্মী কখনই গাড়ি ভাড়া করেননি, পরিবর্তে গণপরিবহনে ভ্রমণ করতে পছন্দ করেন।

ভৌগলিক দূরত্ব সত্ত্বেও, থর এবং তার সঙ্গী লে জিজেরুমের মধ্যে দূরত্ব তৈরি হয়নি। সম্পর্ক টিকিয়ে রাখতে তিনি ২৭ বার পেডারসেনের কাছে উড়ে গেছেন। দুর্ভাগ্যবশত মহামারীর কারণে তাঁরা অনলাইনে বিয়ে করতে বাধ্য হন।

লে জিজেরুম তাঁর স্বামীর দেশ ভ্রমণের জেদকে প্রশংসনীয় বলে মনে করেছেন, তবে এখন পেডারসেনের সাথে বাকি জীবনটা তিনি কাটাতে চান। দেশ ভ্রমণের পরিকল্পনা পেডারসেনের মাথায় আসে তাঁর বাবার পাঠানো একটি ইমেল বার্তা থেকে। পেডারসেন ভেবেছিলেন গোটা বিশ্ব পরিভ্রমণ করতে হয়তো খুব বেশি হলে বছর চারেক সময় লাগবে, কিন্তু নয় নয় করে দশ বছর লেগে গেলো। রেড ক্রসের একজন রাষ্ট্রদূত ‘থর’, সোশ্যাল মিডিয়া এবং একটি ব্লগে তার যাত্রা নথিভুক্ত করেছেন।গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস অনুসারে, বৃটেনের গ্রাহাম হিউজ প্রথম ব্যক্তি যিনি বিমান ছাড়াই পৃথিবী প্রদক্ষিণ করেছিলেন।

সূত্র : মানবজমিন